অদূরেই সমুদ্র হতে চলেছে প্লাস্টিকের নগরীঃ


প্রতিনিয়ত বেড়েই চলেছে প্লাস্টিকের ব্যবহার কিন্তু পুনঃচক্রায়ন হার যে হারে বাড়ার কথা সে হারে বাড়ছে না। এসব অব্যবহৃত প্লাস্টিক নদীনালা পাড়ি দিয়ে  শেষ গন্তব্য হচ্ছে সমুদ্র। প্লাস্টিক কোন জৈব বর্জ্য নয় তাই ক্ষয় হতে সময় লাগে কয়েকশো বছর। কিন্তু এই বিশাল সময় ব্যবধানে তারা জলজ তথা সামুদ্রিক বাস্তুতন্ত্রের কি পরিমাণ হানি করে যাচ্ছে তা বলে বোঝানো অসম্ভব। এই প্লাস্টিক বেশিরভাগ ক্ষেত্রেই পানিতে ভাসমান হওয়ায় তা যেকোন জলাশয়ের উপরে একটি আবরণের সৃষ্টি করে। এর ফলে সেখানে সূর্যের আলো প্রবেশ করতে না পেরে জলজ উদ্ভিদকণার সালোকসংশ্লেষণ ব্যহত করে যার ফলস্বরুপ অন্যান্য জলজপ্রাণীর জীবণধারণের জন্য অপরিহার্য অক্সিজেনের যোগান হয়না ঠিকমতো। তাছাড়া সমুদ্রে বাস করা তিমি, হাঙ্গরসহ আরো নানা প্রজাতির বড় মাছের পেটে খাবারের সাথে প্রবেশ করছে প্লাস্টিক বর্জ্য যার ফলে প্রায়সময়ই এদের মৃতদেহ সমুদ্রতীরে ভেসে আসতে দেখা যায়। পানি চলাচলের পথে প্লাস্টিক বর্জ্যের স্তুপের কারণে নদীনালা সহ অন্যান্য জলাশয়ের গতিপথ পরিবর্তিত হয়ে যাচ্ছে প্রতিনিয়ত। শুনতে অবাক লাগলেও এমনকি খাদ্য লবণ বিশ্লেষণ করেও ন্যানোপ্লাস্টিকের সন্ধান পাওয়া গেছে যা আমাদের জন্য সমূহ ক্ষতির কারণ।
দুঃখের বিষয় এই যে, প্লাস্টিকের ব্যবহার সীমিত পর্যায়ে আনার জন্য এত জৈব বিকল্প থাকা স্বত্তেও আসলেই কি আমরা কমাতে পারছি প্লাস্টিকের ব্যবহার? নাকি বিশ্বব্যাপী প্লাস্টিক নামের নতুন একটি ত্রাসের সৃষ্টি করে যাচ্ছি।
কিছু সরেজমিনে দেখা গেছে, বিশ্বের উন্নত দেশগুলো প্লাস্টিকের যে পরিমাণ পুনঃচক্রায়ন করা প্রয়োজন সে পরিমাণ কিন্তু করছে না। এভাবে চলতে থাকলে সমুদ্র ও অন্যান্য জলাশয়ের প্রাণীরা তাদের বাসস্থান ও বাঁচার উপযোগী পরিবেশ খুব দ্রুতই হারিয়ে ফেলবে। এতে করে বিলুপ্ত হতে পারে অসংখ্য প্রজাতি। সমুদ্রে বর্ণিল ঢেউ এর বদলে আমরা অদূরেই দেখতে পাবো প্লাস্টিকের ঢেউ।  মাছের চেয়ে প্লাস্টিক বেশি উঠে আসবে মাছ ধরার জালে। এর জন্য দায়ী কে? আমি, আপনি, আমরাই তো। এখন আর সামাজিক বিজ্ঞান বইয়ের মতো সহজ ভাষায় “প্লাস্টিক কমাও, পরিবেশ বাঁচাও” না বলে সত্যিকারের কার্যকরী পদক্ষেপ নেয়ার সময় এসে গেছে।

অন্তর সরকার
“ফ্যাকাল্টি অব ফিশারিজ”
Email: antorsarkar1@gmail.com

“চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়”

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ঝিনুক থেকে মুক্তা তৈরির রহস্য.......

মাছ, পোল্ট্রি, প্রাণিখাদ্য ও বর্জ্য ব্যবস্থাপনায় ব্ল্যাক সোলজার মাছির (Black soldier fly) লার্ভা:

মাছের আঁইশের নানাবিধ ব্যবহারঃ