একুয়াপনিক্সে বেল সাইফোনিং এর ব্যবহার ও সুবিধাঃ


সাধারণত সাইফোনিং বলতে আমরা বুঝি কোন তরল পদার্থকে এর উৎস হতে বাঁকানো বা নমনীয় পাইপ বা টিউবের মধ্য দিয়ে কোনপ্রকার পাম্পের সাহায্য ছাড়া অভিকর্ষ বলের বিরুদ্ধে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা। সহজ ভাষায় বলতে গেলে যখন পাইপ বা টিউবের এক প্রান্তে ভ্যাকুয়াম পাম্প বা মুখ দ্বারা বাতাস টেনে আনা হয় তখন একটি নির্দিষ্ট উচ্চতায় থাকা তরলের উৎসে রাখা পাইপের অন্যপ্রান্তে বায়ুচাপের শুণ্যতা অনুভূত হয়। সেই শুণ্যতাটি পূরণ করার জন্য উৎস থেকে তরল পদার্থ অভিকর্ষের বিরুদ্ধে পাইপে বাহিত হয়। তরলের অণুগুলোর চেইন আকারের বন্ধনযুক্ত হওয়াতে প্রবাহের ধারাবাহিকতা বজায় থাকে। তাছাড়া তরল পদার্থের কৈশিকতার ধর্মও এই পদ্ধতিতে যথেষ্ট ভূমিকা পালন করে । প্রাচীন সভ্যতায় কৃষিকাজে সেচের জন্য এই পদ্ধতি ব্যবহার করা হতো। বর্তমানে বিভিন্ন পেট্রোলিয়াম স্টেশন, তেলের কারখানা সহ আরো বিভিন্ন ক্ষেত্রে তরলের স্থানান্তরের জন্য এই পদ্ধতিটি বহুল প্রচলিত। অ্যাকুরিয়াম ও মাছের ট্যাঙ্কের নিচে জমে থাকা ময়লা পরিষ্কার করা হয় এই পদ্ধতিতেই।

বেল সাইফোনিংঃ
বেল সাইফোনিং হলো সাইফোনিং এর একটি প্রকারভেদ যেটি ব্যবহৃত হয় একুয়াপনিক্স সিস্টেমে গাছের বেডের পানি স্থানান্তর করে মাছের ট্যাঙ্কে ফিরিয়ে আনার জন্য।

প্রস্তুতিঃ
এ পদ্ধতিতে গাছের বেডে যে পানি বের হওয়ার পথ বা আউটলেট রাখা হয় ঠিক তার উপরে একটি স্ট্যান্ডপাইপ বসানো হয়। স্ট্যান্ডপাইপ ও বেল সাইফোনের পাইপের উচ্চতা ও ব্যাস গাছের বেডে ব্যবহৃত আউটলেটের উচ্চতা, ব্যাস ও বেডের উচ্চতার উপর নির্ভর করে। উদাহারণস্বরুপ আপনি যদি ৪০ মিমি ব্যাস এর স্ট্যান্ডপাইপ ব্যবহার করেন তবে বেল সাইফোনিং এর জন্য পাইপটি হতে হবে ৬০ বা ৮০ মিমি ব্যাস এর। এরপর স্ট্যান্ড পাইপের চেয়ে বড় ব্যাসার্ধের আরেকটি প্লাস্টিক পাইপ প্রয়োজনমতো উচ্চতায় কাটা হয়। উক্ত পাইপটির নিচের দিকে চারপাশে ছোট ছোট ছিদ্র করা হয় অথবা আড়াআড়িভাবে কয়েক জায়গায় কাটা হয়। কত উচ্চতায় কাটতে হবে তা নির্ভর করে গাছের বেডের তলায় আপনি কতটুকু পানি জমা রাখতে চান তার উপর। সাইফোনের বাইরে আরেকটি আগাগোড়া ছিদ্রযুক্ত  মিডিয়া প্রোটেক্টর পাইপ ব্যবহার করা যেতে পারে যাতে বেডের মিডিয়া কোনভাবেই সাইফোনে প্রবেশ করে আউটলেট দিয়ে মাছের ট্যাঙ্কে আসতে না পারে। অনেক ক্ষেত্রে সাইফোনের সাথে একটি কাভারিং ক্যাপ বা ঢাকনাও লাগানো হয়।

কার্যপ্রণালীঃ


এই পদ্ধতিতে মাছের ট্যাঙ্ক থেকে পাম্পের সাহায্যে উঠে আসা পানি গাছের বেডের মিডিয়া ভেদ করে সাইফোনের পাইপটির নিচের ছিদ্র দিয়ে প্রবেশ করে এবং তরলের কৈশিকতা ধর্মের ফলস্বরুপ তা ভিতরের স্ট্যান্ড পাইপের গা বেয়ে উঠে যায়। এভাবে সাইফোনের পাইপটির মধ্যে পানির উচ্চতা বেড়ে স্ট্যান্ড পাইপের উচ্চতা অতিক্রম করার পর অভিকর্ষের টানের ফলে স্ট্যান্ড পাইপের ভেতর দিয়ে পানি আউটলেটের মাধ্যমে মাছের ট্যাঙ্কে ফিরে যায়।

বেল সাইফোনিং ব্যবহারের সুবিধাঃ
  • ·       গাছের বেডের পানি একটা নির্দিষ্ট গতিতে আউটলেটে পৌঁছায় যার ফলে বেডের সব গাছের মূল সমান ভাবে পানি পায়।

  • ·        পানি যখন বেল সাইফোন দিয়ে প্রবাহিত হয় তখন গাছের বেডের  বায়ুচাপ হ্রাস পায় যার ফলে পরিবেশ থেকে বাতাস গাছের বেডের গভীর পর্যন্ত প্রবেশ করে এবং পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ নিশ্চিত করে।

  • ·        গাছের বেডের কোন ময়লা বা দূষককণা মাছের ট্যাঙ্কে যাওয়া প্রতিরোধ করে ও গাছের মূলের পঁচন প্রতিরোধ করে।

  • ·        গাছের বেডের তলায় একটা নির্দিষ্ট উচ্চতা পর্যন্ত পানি জমা থাকে যার ফলে পানির প্রবাহ বন্ধ থাকলেও গাছের বেডের মিডিয়া সম্পূর্ণভাবে শুকিয়ে যায়না এবং একটি নির্দিষ্ট পরিমাণ আদ্রতা বজায় থাকে।

  • ·        সর্বোপরি পানির পরিশোধন আরো উন্নত করে তোলে।
    
             অন্তর সরকার
     email: antorsarkar1@gmail.com
" "চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়"


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ঝিনুক থেকে মুক্তা তৈরির রহস্য.......

মাছ, পোল্ট্রি, প্রাণিখাদ্য ও বর্জ্য ব্যবস্থাপনায় ব্ল্যাক সোলজার মাছির (Black soldier fly) লার্ভা:

মাছের আঁইশের নানাবিধ ব্যবহারঃ